Saturday , 6 March 2021 | [bangla_date]
  1. Featured
  2. Job
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. পরিবেশ প্রকৃতি
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. মতামত
  11. শিক্ষা
  12. সর্বশেষ

নোয়াখালীর স্কুলে রোনালদো, নারায়নগঞ্জে মেসি

Nitto Songbad

বিশ্ব ফুটবলের কথা চিন্তা করলে প্রথমেই মাথায় আসে রোনালদো এবং মেসির কথা, তাদেরকে নিয়েই রম্য রটে গেছে পৃথিবীর জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে।

গুগলে যখন কেউ “লিওনেল মেসি কোথায় পড়েছেন” লিখে সার্চ দেয় তখন সার্চ ইঞ্জিনে সবার প্রথমে দেখায় মেসি নারায়নগঞ্জ এর একটু স্কুলে পড়াশোনা করেছেন তাও বাংলাদেশের সুপারস্টার শাকিব খানের সাথে।

পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর নামেও একই রকম ভুল তথ্য দেখাচ্ছে গুগল। গুগলে যখন কেউ রোনালদোর পড়াশোনা নিয়ে তথ্য সার্চ করে তখন গুগল তা দেখাচ্ছে রোনালদো নোয়াখালীর একটা স্কুলে পড়াশোনা করেছেন।

এগুলো দেখার আগে আমারকে জানতে হবে গুগল কেন এমন তথ্য দেখাচ্ছে? অন্যান্য সার্চ ইঞ্জিনের মতো গুগলও তথ্য খুঁজে বের করতে ‘স্পাইডার্স এবং Crawlers নামে দুটি স্বয়ংক্রিয় প্রোগ্রাম ব্যবহার করে, এই প্রোগ্রাম সারা বিশ্বে ছড়েয়ে থাকে লক্ষ লক্ষ ওয়েবসাইট এবং ওয়েবপেইজে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করে তা গুগল ইনডেক্স এ জমা করে রাখে। সেখান থেকে কোন ব্যবহারকারী তথ্য খুঁজলে তা স্বংক্রিয়ভাবে প্রদর্শন করে।

এর মানে ইন্টারনেটে ছড়িয়ে থাকে তথ্য সব পুরোপুরি সঠিক নয়। তাদের মধ্যে কিছু সঠিক তথ্য এবং কিছু ভুল তথ্যও থাকতে পারে। তার একটা উদাহরন মেসি এবং রোনালদোকে নিয়ে গুগলের এমনে সার্চ রেজাল্ট।

গুগলে এমন তথ্য প্রদর্শন করার মানে হচ্ছে কেউ মজা করে জনপ্রিয় প্রশ্ন উত্তর পোর্টাল ‘কোরা’য় মেসি এবং রোনালদোকে নিয়ে কেউ এমন হাস্যত্বক উত্তর লিখে রেখেছেন। তার থেকে বুঝা মানুষ হাস্যরশ কে কোন পর্যায়ে নিয়ে গেছে।

সর্বশেষ - পরিবেশ প্রকৃতি